ট্রেন দুর্ঘটনা রোধে”রেলওয়ে সেফটি ডিভাইস” উদ্ভাবন

  • সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪
ট্রেন দুর্ঘটনা রোধে"রেলওয়ে সেফটি ডিভাইস" উদ্ভাবন#সংবাদ শৈলী

 

নলডাঙ্গা(নাটোর)প্রতিনিধিঃ

ন দুর্ঘটনা রোধে”রেলওয়ে সেফটি ডিভাইস”উদ্ভাবন করে তাক লাগিয়ে দিয়েছেন নাটোরের নলডাঙ্গার মাধনগরের মোঃ আবদুল্লাহ আল কাফি(১৮)। তিনি পশ্চিম মাধনগর জোয়ানপুর গ্রামের কৃষক পিতা মোঃ মাহবুব আলম হোসেন ও মাতা মোছাঃ পল্লব কান্তি সরদারের একমাত্র ছেলে।

শিক্ষার্থী কাফি পাবনা পলিটেকনিক ইনিস্টিউটের ইলেকট্রনিকস বিভাগের ৩য় সেমিস্টারের ছাত্র। ট্রেনে নাশকতা ও দুর্ঘটনার বিষয়টি মূল গুরুত্ব দিয়ে এই ডিভাইসটি উদ্ভাবন করেন তিনি। ট্রেন দুর্ঘটনা রোধে উদ্ভাবনী চিন্তা মাথায় নিয়ে কাজ শুরু করে,কিছু দিনের মধ্যেই আসে উদ্ভাবনের সফলতা। ট্রেন দুর্ঘটনা পুরোপুরি রোধে তৈরি করে ফেলেন একটি পূর্ণাঙ্গ “রেলওয়ে সেফটি ডিভাইস”।

কাফির পিতা মোঃ মাহবুব আলম,মাতা পল্লব কান্তি সরদার ও স্থানীয় জনপ্রতিনিধি মোস্তাফিজুর রহমান রকিসহ অনেকে জানান,রেলওয়ে সেফটি ডিভাইসটি দেখতে শতশত নারী-পুরুষ ভীড় করছে। ডিভাইসটি আরও গবেষণা করে রেলওয়ের বিভাগের মাধ্যমে স্থাপন করা হলে,ট্রেন দূর্ঘটনা থেকে রক্ষা পাওয়া সম্ভব।

তরুণ উদ্ভাবক আবদুল্লাহ আল কাফি জানান,রেলে কোথাও ভেঙ্গে গেলে বা কাটা হলে,সিগনাল বেঁজে উঠবে ও অটোমেটিক্যালি-রেলওয়ে সেফটি ডিভাইসের মাধ্যমে স্টেশন মাষ্টারের কাছে ফোন চলে যাবে। যার ফলে আর ট্রেন দুর্ঘটনার সুযোগ থাকবে না।
রেলে দুর্ঘটনা রোধে মাত্র ১০ হাজার টাকা খরচ করে”রেলওয়ে সেফটি ডিভাইসটি উদ্ভাবন করেন তিনি। তবে এই ডিভাইসটি আরও শক্তিশালী করার জন্য গবেষণা ও সরকারের সহযোগিতা চেয়েছেন,কাফি ও স্থানীয় জনপ্রতিনিধিরা।

মাধনগর রেলওয়ে স্টেশনের কতব্যরত স্টেশন মাষ্টার মোঃ মমিন উদ্দিন প্রামানিক বলেন,বিষয়টি উদ্ধতন কতৃপক্ষ করে জানানো হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
COPYRIGHT 2023 sangbadshoily, ALL RIGHT RESERVED
Site Customized By NewsTech.Com