নাটোর চিনিকলের ৪০তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন

  • শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩
নাটোর চিনিকলের ৪০তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন#সংবাদ শৈলী

স্টাফ রিপোর্টার

নাটোর চিনিকলের ২০২৩-২৪ মৌসুমের ৪০তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকালে কেইন ক্যারিয়ারে আখ নিক্ষেপের মাধ্যমে মাড়াই মৌসুমের উদ্বোধন করেনবাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান শোয়েবুল ইসলাম। চলতি মাড়াই মৌসুমে ৭৮ হাজার মেঃটন আখ মাড়াই করে ৫ হাজার ৭০০মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। মোট ৫২ কর্ম দিবসে চিনি আহরণের গড় হার ধরা হয়েছে ৬.৫০ পার্সেন্ট।
এ উপলক্ষে নাটোর শুক্রবার চিনিকলের কেইন ক্যারয়িার প্রাঙ্গনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান শোয়েবুল ইসলামের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।্সভায় উপস্থিত অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের যুগ্ম সচিব ও পরিচালক পুলক কান্তি বড়–য়া, সচিব চৌধুরী রুহুল আমিন কায়সার নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক ফরিদ হোসেন ভুঁইয়া প্রমুখ।
চিনিকল সুত্রে জানা যায় , নাটোর চিনিকলের ৮টি সাবজোন এলাকায় মোট ৯৭ হাজার মেট্রিক টন আখ উৎপাদন হয়েছে। প্রতি একর জমিতে আখে ফলন হয়েছে ২০ মেট্রিক টন।
গত ২০২২-২৩ মাড়াই মৌসুমে ৫০৭৪.৪৮ মেঃটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রার বিপরিতে উৎপাদিত হয়েছিল ২৯৫৮ মেঃটন চিনি।
সরকার ২০২২-২৩ মৌসুমে প্রতিমণ আখের দাম ৪০ টাকা বাড়িয়ে ১৮০ টাকা এবং ২০২৩-২৪ মাড়াই মৌসুমে ২২০ টাকা নির্ধারণ করেছেন। ফলে চাষিরা আখ চাষে আগ্রহী হচ্ছেন। দিনে দিনে নাটোর চিনিকল এলাকায় আখ চাষ বাড়বে বলেই জানান, নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক ফরিদ হোসেন ভুঁইয়া ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
COPYRIGHT 2023 sangbadshoily, ALL RIGHT RESERVED
Site Customized By NewsTech.Com