গুরুদাসপুরে খুচরা বিক্রেতারা পাচ্ছে না বাংলা ডিএপি ও পতেঙ্গা সার

  • মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩
গুরুদাসপুরে খুচরা বিক্রেতারা পাচ্ছে না বাংলা ডিএপি ও পতেঙ্গা সার#সংবাদ শৈলী

স্টাফ রিপোর্টার
দেশে উৎপাদিত বাংলা ডিএপি ও পতেঙ্গা টিএসপি সার পাচ্ছে না নাটোরের গুরুদাসপুরের খুচরা সার ব্যবসায়ী মালিক সমিতি। মজুদ থাকা সত্তে¡ও দীর্ঘদিন ধরে ওই দুই জাতের সার না পাওয়ায় বিসিআইসি সার ডিলারদের দুষলেন খুচরা সার বিক্রেতারা।

ডিলারদের অনিয়ম তুলে ধরে মঙ্গলবার দুপুরে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে সংবাদ সম্মেলন করে বক্তব্য রখেন গুরুদাসপুরের কার্ডধারী খুচরা সার ব্যবসায়ী মালিক সমিতির ব্যবসায়ীরা। এসময় উপজেলা খুচরা সার ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি শরিফুল ইসলাম অভিযোগ করে বলেন, একবছর ধরে তারা কার্ডের মাধ্যমে সার উত্তোলন করছেন। তবে এই দীর্ঘ সময়ে দেশে উৎপাদিত বাংলা ডিএপি ও পতেঙ্গা টিএসপি সার তাদের কাছে সরবরাহ করা হয়নি। কাগজে কলমে প্রতি মাসে বরাদ্দ তাকলেও নানা অজুহাতে বিসিআইসি এবং বিএডিসি ডিলাররা প্রভাবখাটিয়ে আমদানি বন্ধ রেখেছিলেন।
পৌর খুচরা সার ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি সাইম সরদার বলেন, খুচরা ব্যবসায়ীদের পক্ষ থেকে বার বার আগ্রহ দেখালেও বিসিআইসি এবং বিএডিসি ডিলাররা সার দুটি আমদানি করেননি। গত মাসে গণমাধ্যমে সার নিয়ে সংবাদ প্রকাশ হওয়ার পর সম্প্রতি এই দুইটি সার আমদানি করেছেন ডিলাররা। ১৬ অক্টোবর খুচরা ডিলারদের কাছে এই দুইটি সার সরবরাহ করার কথা ছিল। কিন্তু বিসিআইসি এবং বিএডিসি ডিলাররা মজুত থাকা সত্তে¡ও খুচরা ব্যবসায়ীদের কাছে সরবরাহ করেননি।
স্থানীয় কৃষি অফিস জানায়, গুরুদাসপুরে ১০জন বিসিআইসি, ১০জন বিএডিসি সার ডিলার রয়েছেন। এছাড়া গুরুদাসপুরের একটি পৌরসভা এবং ছয় ইউনিয়ন পর্যায়ে ৬১জন খুচরা সার বিক্রেতা আছেন। নিয়ম অনুযায়ী বিসিআইসি এবং বিএডিসি সার ডিলারেরা প্রতিমাসে বরাদ্দমতো ইউরিয়া, পটাস, ড্যাপ, ডিএপি ও টিএসপি সার আমদানি করার কথা। এরমধ্যে দেশে উৎপাদিত বাংলা ডিএপি ও পতেঙ্গা টিএসপি সার আমদানিতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।
খুচরা সার ব্যবসায়ী আব্দু সাঈদ, আতিকুল ইসলাম এবং নজরুল ইসলাম ক্ষোভ প্রকাশ করে বলেন, দেশে উৎপাদিত অধিক কার্যকরী সার না পেয়ে তারা বিপাকে পড়েছেন। ডিলারদের কাছে এই দুই জাতের সার না পাওয়ায় বাধ্য হয়ে উচ্চ মূল্যে অন্য সার কিনতে হচ্ছে কৃষকদের।
খুচরা ব্যবসায়ীদের মতেÑ ইউরিয়া, পটাস, ড্যাপ, ডিএপি ও টিএসপি সার বিসিআইসি, বিএডিসি এবং খুচরা ব্যবসাীয়দের মাধ্যমে বিক্রি করার কথা। এরমধ্যে সরকারি বরাদ্দকৃত দেশে উৎপাদিত বাংলা ডিএপি ও পতেঙ্গা টিএসপি সার দীর্ঘদিন ধরে আমদানি করা হয়না। দেশে উৎপাদিত এই সারের পরিবর্তে মরক্ক এবং বুলগেরিয়া থেকে আমদানি করা ডিএপি ও টিএসপি সার বিক্রি করা হচ্ছে।
নাটোর জেলা বিসিআইসি ডিলার সমিতির সহ-সভাপতি আব্দুল মজিদ বলেন, খুচরা ডিলারদের অভিযোগ ভিত্তিহীন। মূলত তারা সরকারি রেজুলেশন মোতাবেক সার সরবরাহ করছেন। সার নিয়ে কারসাজির কোনো সুযোগ নেই।
গুরুদাসপুর কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হারুনর রশীদ বলেন, সার মজুত রেখে সরবরাহ না করার সুযোগ নেই। তারপরও খোঁজ নিয়ে ডিলারদের বিষয়ে প্রয়োজনয়ী পদক্ষেপ নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
COPYRIGHT 2023 sangbadshoily, ALL RIGHT RESERVED
Site Customized By NewsTech.Com