জাতীয় পদক পেলেন নলডাঙ্গার দুই সংগঠন

স্টাফ রিপোর্টারঃ নাটোরের নলডাঙ্গায় বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণে বিশেষ অবদান রাখায় পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলা জাতীয় পদক পেয়েছেন। অপরদিকে মাছ উৎপাদন,সংরক্ষণ ও জীববৈচিত্র রক্ষাসহ মৎস্য সংক্রান্ত সমাজ ভিত্তিক কাজে অবদান রাথায় জাতীয় মৎস্য পদক পেয়েছেন হালতি বিলের জীববৈচিত্র ব্যবস্থাপনা মৎস্যজীবী সংগঠন।
গত রোববার (২৪ জুলাই) জাতীয় বৃক্ষমেলা সমাপনী অনুষ্ঠানে আগারগাঁও বনবভনের মিলনায়তনের সংগঠনের পক্ষে পদক গ্রহন করেন নলডাঙ্গার পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলার প্রতিষ্ঠাতা ও সাধারন সম্পাদক ফজলে রাব্বীর হাতে পদকটি তুলে দেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন, উপমন্ত্রী জনাব হাবিবুন নাহার এমপি,মন্ত্রনালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন,প্রধান বন সংরক্ষক  আমীর হোসাইন চৌধুরী প্রমুখ।
অপরদিকে জাতীয় মৎস্য পদক-২০২২ প্রদান অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের হাত থেকে মাছ উৎপাদন,সংরক্ষণ ও জীববৈচিত্র রক্ষাসহ মৎস্য সংক্রান্ত সমাজ ভিত্তিক কাজে অবদান রাথায় হালতি বিলের জীববৈচিত্র ব্যবস্থাপনা মৎস্যজীবী সংগঠনের সভাপতি শিশির চন্দ্র দাস এ পদকটি নেন।এতে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।
এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর বঙ্গবন্ধু আন্তজাতিক সম্মেলন  কেন্দ্রের মুল অনুষ্ঠানে যুক্ত হন। এবার জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সারা দেশ থেকে আট ক্যাটাগরিতে ২০ জনকে জাতীয় মৎস্য পদক দেওয়া হয়।এসময় মৎস্য অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের উচ্চ পদস্থ কর্মকতারা উপস্থিত ছিলেন।
নলডাঙ্গা উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমার বলেন,কয়েক বছর ধরে হালতিবিলের জীব-বৈচিত্র্য ব্যবস্থাপনা মৎস্যজীবী সংগঠনটি পরিবেশ রক্ষা, মাছ উৎপাদন, হালতিবিলের ট্যাংকে মা মাছ সংরক্ষণ ও সম্প্রসারণ এবং সর্বপরি হালতিবিলের জীব ও বৈচিত্র রক্ষায় অবদান রেখে চলেছে। এজন্য হালতিবিলে হারানো প্রজাতির দুর্লভ মাছ আবার ফিরে এসেছে। এছাড়া সমাজ ভিত্তিক এ সংগঠনের মাধ্যমে এলাকার শতশত মৎস্যজীবীর জীবন-জীবিকার মান উন্নয়নসহ আর্থিক সুবিধা দেওয়া হচ্ছে। এসব বিবেচনায় এবার তাদের সংগঠনে কার্যক্রম ও কাঠামো সর্ম্পকিত নানা তথ্য-উপাত্ত মৎস্য অধিদপ্তরে পাঠানো হয়।

Leave a Reply

Your email address will not be published.